Header Ads

Header ADS

আপনার ডায়াবেটিসের ঝুঁকি কমিয়ে দেবে উচ্চ-চর্বিযুক্ত দুগ্ধজাত খাবার

উচ্চ-চর্বি যুক্ত দুগ্ধ জাতীয় খাবারের সঙ্গে টাইপ-টু ডায়াবেটিসের ঝুঁকি কমার একটি সম্পর্ক রয়েছে। নতুন এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। এর আগে বেশ কয়েকটি গবেষণায় দুগ্ধ জাতীয় খাবার বেশি খাওয়ার সঙ্গে টাইপ-টু ডায়াবেটিসের ঝুঁকি কমার একটি সম্পর্ক রয়েছে বলে ইঙ্গিত পাওয়া গিয়েছিল। নতুন এ গবেষণার সঙ্গে ওই সব গবেষণার সম্পর্ক পাওয়া গেছে।
গবেষকদের একজন সুইডেনের লুন্দ বিশ্ববিদ্যালয়ের ইউরিকা এরিকসন বলেন, যারা উচ্চ-চর্বি সমৃদ্ধ দুগ্ধ জাতীয় খাবার বেশি খায় তাদের তুলনায় যারা কম খায় তাদের  টাইপ-টু ডায়াবেটিস হওয়ার ঝুঁকি ২৩ শতাংশ কম থাকে। যদিও বেশি মাংস খাওয়ার সঙ্গে টাইপ-টু ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যাওয়ার একটা সম্পর্ক রয়েছে।
গবেষকরা ৪৫ থেকে ৭৪ বছর বয়সী ২৭ হাজার ব্যক্তির খাদ্যাভাস নিয়ে গবেষণা করেন। অংশগ্রহণকারীরা ১৯৯০ সালের শুরু থেকে ‘মালমো ডায়েট অ্যান্ড ক্যান্সার’ গবেষণায় জড়িত। সেখানে তারা তাদের খাদ্যাভাসের বিস্তারিত তথ্য দিয়ে থাকেন। ২০ বছর পর দেখা গেছে, তাদের ১০ শতাংশ টাইপ-টু ডায়াবেটিসে আক্রান্ত হয়েছে।
মাংস এবং দুগ্ধজাতীয় খাবার দুটোতেই পরিনিষিক্ত চর্বি থাকে। তবে ‍দুগ্ধজাতীয় খাবারে নিশ্চিতভাবেই পরিনিষিক্ত চর্বি থাকে। “আমরা যখন পরিনিষিক্ত ফ্যাটি এসিডের পরিপাক নিয়ে গবেষণা করলাম তখন দেখলাম মাংসের তুলনায় দুগ্ধজাতীয় খাবারে এর উপস্থিতি কিছুটা বেশি থাকে। “পরিনিষিক্ত ফ্যাটি এসিডের সঙ্গে টাইপ-টু ডায়াবেটিসের ঝুঁকি কমার সঙ্গে একটি সম্পর্ক রয়েছে।”

No comments

Powered by Blogger.